আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান~কোন দল বেশি শক্তিশালী

আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান ২০২২ ব্রাজিল কতটি বিশ্বকাপ নিয়েছে আর্জেন্টিনা কতবার বিশ্বকাপ নিয়েছে? অথবা দুই দলের মধ্যে মুখোমুখি কে কত বার জয়লাভ করেছে সেটাই আজকের এই নিবন্ধের মূল বিষয়। ব্রাজিল এবং আর্জেন্টিনা  দুটি দলই লাতিন আমেরিকার ফুটবলের অন্যতম দুটি পরাশক্তি ফুটবল দল। শুধু লাতিন আমেরিকায় নয় বিশ্ব ফুটবল ইতিহাসে তারা অন্যতম শক্তিশালী দুটি দল।

ফুটবল বিশ্বে আর্জেন্টিনার অভিষেক হয় ১৯০২ সালে উরুগুয়ের সাথে। অপরদিকে ব্রাজিলের অভিষেক হয় ১৯১৪ সালে আর্জেন্টিনার বিপক্ষে। তারপর থেকে  ব্রাজিল এবং আর্জেন্টিনা এখনো পর্যন্ত মোট ১১৩ টি ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে ব্রাজিল জিতেছে ৪৬বার এবং আর্জেন্টিনা জিতেছে ৪১ বার। দুই দলের মুখোমুখি লড়াইয়ে ২৬ টি ম্যাচ ড্র হয়েছে। আর্জেন্টিনা ব্রাজিল মুখোমুখি লড়াইয়ে ব্রাজিলের হয়ে সবচেয়ে বেশি ৮ টি গোল করেছে পেলে। এবং আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ৭ গোল করেছে এমিলিও বাল্ডোনেডো। আর্জেন্টিনা ব্রাজিল সর্বশেষ মুখোমুখি লড়ায়ে গতবছর (২০২১)কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা জয়লাভ করে ১-০ গোলে। এই পরিসংখ্যানে ব্রাজিল এগিয়ে।

আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান~কোন দল বেশি শক্তিশালী

কোপা আমেরিকায় আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান

এখনও পর্যন্ত কোপা আমেরিকায় আর্জেন্টিনার বিপক্ষে সর্বশেষ ছয় বারে একবারও হারেনি ব্রাজিল (৩ জয় , ৩ ড্র হয়েছে। আর্জেন্টিনার কাছে কোপায় ব্রাজিল সর্বশেষ হেরেছে ১৯৯৩ সালে। সব আসর মিলিয়ে আর্জেন্টিনার বিপক্ষে টানা সাত ম্যাচ ধরে অপরাজিত ব্রাজিল (৫ জয়, ২ ড্র) – ব্রাজিলের মাটিতে ১৯ ম্যাচের মধ্যে ব্রাজিলকে একবারই হারিয়েছিল আর্জেন্টিনা। ১৯৯৮ সালে সেটি ছিল প্রীতি ম্যাচ। কোপা আমেরিকায় নিজেদের মাঠে ২৬ ম্যাচ ধরে অপরাজিত ব্রাজিল। জিতেছে ১৭ ম্যাচ, ড্র ৯টিতে। কোপায় ঘরের মাঠে ব্রাজিল সর্বশেষ হেরেছিল সেই ১৯৭৫ সালে প্যারাগুয়ের বিপক্ষে, নিজেদের মাঠে কোপায় কেবল দুই হারের আরেকটি ১৯৪৯ সালে পেরুর বিপক্ষে।

কোপা আমেরিকায় নিজেদের সর্বশেষ দেখায় জিতেছিল ব্রাজিল। ২০১৯ সালে সেমিফাইনালে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারায় ব্রাজিলকে।

বিশ্বকাপে আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান

ব্রাজিলঃ ৫ বার ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ ও ২০০২ সর্বশেষ চ্যাম্পিয়ন ২০০২ সালে।

আর্জেন্টিনাঃ ৩ বার ১৯৭৮, ১৯৮৬ ও ২০২২ সর্বশেষ চ্যাম্পিয়ন ২০২২সালে। আর্জেন্টিনা vs brazil বিশ্বকাপের পরিসংখ্যান  দেখলে বোঝা যাই এদিক থেকে ব্রাজিল এগিয়ে।

স্পোর্টস রিলেটেড পোস্ট পড়ুন: স্পোর্টস 

কোপা আমেরিকায় আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান

কোপা আমেরিকায় ব্রাজিল ৩৭ বার, এবং আর্জেন্টিনা ৪৩ বার অংশগ্রহন করেছে। যেখানে, ব্রাজিল ৯ বার এবং আর্জেন্টিনা  ১৫ বার চ্যাম্পিয়ন হয়েছে সর্বশেষ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ২০২২ সালে। সর্বশেষ চ্যাম্পিয়ন ব্রাজিল  ২০০২ সালে।

Leave a Comment