গার্মেন্টস ফিনিশিং সম্বন্ধে সাধারণ ধারণা

গার্মেন্টস শিল্পে পােশাক তৈরি সমাপ্ত হবার পর ক্রেতার চাহিদা মেতাবেক গার্মেন্টসসহ ফিনিশিং করা হয়ে থাকে। বিশেষ বিশেষ ক্ষেত্রে ফিনিশিংও দেওয়া হয়ে থাকে। গার্মেন্টস ফিনিশিং সম্বন্ধে সাধারণ ধারণা

গার্মেন্টস ফিনিশিং কাকে বলে?

গার্মেন্টস বা পােশাক ফিনিশিং বলতে মূলত প্রেসিং বা আয়রনিং বা কোল্ডিং করাকে বুঝায়। এটা ছাড়াও ক্রেতার (Buyer) চাহিদা অনুযায়ী ওয়াশিং, নরমাল ওয়াশ, ব্লিচ ওয়াশ, স্টোন ওয়াশ প্রয়ােজনে প্রিন্টিং পর্যন্ত করা হয়ে থাকে। তবে ফিনিশিং-এর মূল উদ্দেশ্য হল পােশাকের সৌন্দর্য বৃদ্ধি, ক্রেতার নিকট পােশাকের গুণগত মান বৃদ্ধি ও পােশাকের চাহিদা বৃদ্ধি।

ফিনিশিং-এর সংজ্ঞা-Definition of finishing: গার্মেন্টস শিল্পে তৈরিকৃত পােশাকসমূহে ক্রেতার চাহিদা তানুযায়ী গুণগত মান বৃদ্ধি, সৌন্দর্য বৃদ্ধি, সর্বোপরি ক্রেতাকে আকৃষ্ট করে পােশাকের চাহিদা বৃদ্ধির উদ্দেশ্যে যে পদ্ধতিসমূহ প্রয়ােগ করা হয় তাকে গার্মেন্টস ফিনিশিং বলে।

গার্মেন্টস ফিনিশিং এর উদ্দেশ্য (Purposes of garments finishing) গার্মেন্টস ফিনিশিং এর উদ্দেশ্য নিম্নে দেয়া হলঃ

১। পােশাকের সৌন্দর্য বৃদ্ধি করা।

২। অনাকাক্ষিত ভাজ ও কোঁকড়ানাে ভাব দূর করা।

৩। পােশাককে সঠিক আকৃতিতে আনা।

৪। লাইনিং-এর মধ্যে অযাচিত ভাজ বা কুঁচি দূর করা ।

৫। পকেট, কলার, কাফ ইত্যাদি ঠিকমত মসৃণ ও ভঁজহীন করা।

৬। পােশাকের কোন অংশ অনাকাক্ষিতভাবে সম্প্রসারিত হলে তা দূর করা ।

৭। পােশাকের মধ্যস্থিত অনাকাক্ষিত ময়লা দূর করা।

৮। সর্বোপরি ক্রেতা ও বিক্রেতার নিকট আকর্ষণীয় করে তােলা।

গার্মেন্টস ফিনিশিং নিম্নলিখিত বিষয়ের উপর নির্ভর করে

১। ক্রেতার চাহিদা

২| কাপড়ের প্রকৃতি

২। পােশাকের প্রকার বা ধরন

৫। ফাইবারের ধরন

৩। সেলাই

৬। রপ্তানি

১। ক্রেতার চাহিদাঃ বর্তমানে বিভিন্ন ধরনের ফিনিশিং রয়েছে। যখন একজন ক্রেতা কোন একটি লট (Lot)-এর জন্য ম্যানুফ্যাকচারের সাথে চুক্তিবদ্ধ হন, তখন তার পােশাকসমূহ ম্যানুফ্যাকচারগণ কিভাবে সরবরাহ করবে তা লিপিবদ্ধ থাকে। পােশাককে ভাজ করতে হবে না হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখতে হবে। স্টোন ওয়াশ করতে হবে না ব্লিচ ওয়াশ করতে হবে ইত্যাদি। একজন ক্রেতা যে রকম ফিনিশিং চাইবেন নির্মাতা প্রতিষ্ঠান ঠিক অনুরূপ ফিনিশিং প্রদান করবেন।

পােশাকের প্রকার বা ধরনঃ পােশাকের প্রকার বা ধরনের উপর গার্মেন্টস ফিনিশিং নির্ভর করে। যেমন- সাধারণত ডেনিম বা জিন্স কাপড়ের তৈরি প্যান্টকে স্টোন ওয়াশ দেওয়া হয় আবার সাদা ও গ্রে কাপড়ের তৈরি পােশাককে চাহিদা অনুযায়ী ব্লিচ ওয়াশ করা হয়। কখনাে কখনাে টি-শার্ট -এ আয়রনিং এর প্রয়ােজন হয় না ইত্যাদি।

৩। সেলাইঃ সেলাইয়ের প্রকারের উপর গার্মেন্টস ফিনিশিং নির্ভর করে। পােশাকের উপর মাঝে মাঝে সেলাই ভাসা রাখা হয়। সেলাই সুতা যদি সিনথেটিক জাতীয় দ্রব্যের তৈরি হয় তা হলে অতিরিক্ত হিটে আয়রনিং করলে সেলাই ড্যামেজড হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কাজেই সেলাই-এর প্রকৃতি ও প্রকারের ওপর নির্ভর করে ফিনিশিং করা হয়।

৪। কাপড়ের প্রকৃতিঃ সাধারণত মােটা কাপড়কে এক ধরনের ফিনিশিং ও পাতলা বা হালকা কাপড়কে অন্য ধরনের ফিনিশিং দেওয়া হয়। আবার রঙিন বা সাদা কাপড়ের ফিনিশিংও বিভিন্ন । রঙিন কাপড়কে কখনাে ব্লিচ ওয়াশ করা হবে না।

। ফাইবারের ধরনঃ পােশাকটি কোন আঁশের তৈরি তা ফিনিশিং-এর পূর্বে অবশ্যই মানতে হবে। কারণ কটন কাপড়কে যে ধরনের ফিনিশিং দেওয়া সম্ভব, অবশ্য সিনথেটিক কাপড়ে অনুরূপ ফিনিশিং দেওয়া সম্ভব নয়।

আরো পড়ুনঃ সংস্কৃতির কথা প্রবন্ধের মূল বক্তব্য

৬। রপ্তানিঃ পােশাক রপ্তানির ওপর ফিনিশিং প্রক্রিয়া নির্ভর করে। লােকাল মার্কেটে বিক্রয়ের জন্য পােশককে যে ধরনের ফিনিশিং দেয়া হয় তার চেয়ে রপ্তানীযােগ্য পােশাককে আরও উন্নতমানের ফিনিশিং প্রদান করা হয়।

7v7 সাইট থেকে সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি।

Leave a Comment