টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে -T20 World Cup All Time History

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে এমন প্রশ্ন ক্রিকেট প্রেমি মানুষের মাঝে থাকেই কারন মানুষ ইতিহাস জানতে চাই। জানতে চাই টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে তাহলে চলুন দেখে নেই। ভারত ২০০৭ সালে, পাকিস্তান ২০০৯ সালে, ইংল্যান্ড ২০১০ সালে, ওয়েস্ট ইন্ডিজ ২০১২ সালে, শ্রীলংকা ২০১৪ সালে  ২০২১ সালে অস্ট্রেলিয়া এবং সর্বশেষ ২০২২ টি২০ বিশ্বকাপ নিয়েছে ইংল্যান্ড। আরো বিস্তারিত জানতে নিচে পড়ুন।

টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে -T20 World Cup All Time History

ভারত-পাকিস্তান ২০০৭ প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ

দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তান  ইতিহাসের  প্রথম টি২০ বিশ্বকাপের ফাইনাল খেলেছিল। ভারতের ১৫৭ রান তাড়া করতে নেমে পাকিস্তানকে প্রায় জিতিয়েই দিচ্ছিলেন ইনফর্ম মিসবাহ-উল-হক। শেষ চার বলে ৬ রান নেওয়া তেমন কঠিন না টি টোয়েন্টি বিশ্বকাপ। কিন্তু যোগিন্দর শর্মার বলে স্কুপ মারতে গিয়ে তিনি ধরা খেলেন ফাইন লেগে শ্রীশান্তের হাতে। মিসবাহ বিশ্বকাপটাই হাত থেকে ফেলে দিলেন। অবশেষে ইতিহাসের প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ মহেন্দ্র সিং ধোনির হাতে। অর্থাৎ ইতিহাসের প্রথম টি টোয়েন্টি বিশ্বকাপ ভারত নিয়ে নেয়।

ভারতের স্কোরবোর্ড

১৫৭ করেছিলো ৫ উইকেটের বিনিময়ে ২০উভারে।

পাকিস্তানের স্কোরবোর্ড

১৫২ করেছিলো ১০উইকেটের বিনিময়ে ১৯.৩ ওভার খেলার সুযোগ হয়েছিলো।

ফলাফল ঃ  বিশ্বকাপ জয়ী ভারত

পাকিস্তান-শ্রীলংকা ২০০৯ দ্বিতীয় টি টোয়েন্টি বিশ্বকাপ

প্রথম বিশ্বকাপে পাকিস্থানের জেতা খেলা হারের পর তাদের ভিতরে যে আক্ষেপ তা আর বেশ দিন বেয়ে বেড়াতে হয়নি। কারন মাত্র দুই বছরের ব্যবধানে তাদের সেই গ্লানি মুছে যাই। ফাইনালে পাকিস্তানের প্রতিপক্ষ শ্রীলংকা। শ্রীলংকার ১৩৮ রান টপকানো প্রাই কঠিন মনে হচ্ছিল পাকিস্তানের। সঠিক সময়ে নিজেকেপ্রমাণ করে আফ্রিদি খেললেন দারুন এক ক্রিকেট অপরাজিত ৫৪ রানের ইনিংস। ৮ বল বাকি থাকতেই শিরোপা উঠে গেল ইউনিস খানের হাতে অর্থাৎ পাকিস্থানের হাতে। সেবার পাকিস্থান অনেক খুশি হয়েছিলো কারন গত বার অর্থাৎ ২০০৭ সালে ভারতের কাছে হার।

শ্রীলংকার স্কোরবোর্ড

১৩৮/৬ {২০ ওভার}

পাকিস্তানের স্কোরবোর্ড

জবাবে পাকিস্থান ১৩৯/২ {১৮.৪ ওভার} ৮ বল হাতে থাকতে পাকিস্থানের হাতে চলে যাই বিশ্বকাপ

ফলাফলঃ বিশ্বকাপ জয়ী পাকিস্থান

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড, ২০১০ তৃতীয় টি টোয়েন্টি বিশ্বকাপ

২০১০ সালে ফাইনাল খেলেন অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে ইংল্যান্ড টি২০ বিশ্বকাপই শুধু জিতলো না একটি ঐতিহাসিক অপবাদের দায়মুক্তি ঘটালো। এই আগে ইংল্যান্ড আইসিসির বৈশ্বিক কোন টুর্নামেন্টে জিতার সুযোগ পাই নি ওটাই যে ছিল ইংল্যান্ডের প্রথম কোন শিরোপা।

অস্ট্রেলিয়া স্কোরবোর্ড

অস্ট্রেলিয়া প্রথমে ২০ অভারে ১৪৭ রান করে ৭ উইকেট হারিয়ে

ইংল্যান্ড স্কোরবোর্ড

জবাবে ইংল্যান্ড ১৭অভারে ১৪৮ রান করে ৩ ইউকেটের বিনিময়ে

ফলাফলঃ বিশ্বকাপ জয়ী ইংল্যান্ড

শ্রীলংকা-ওয়েস্ট ইন্ডিজ ২০১২ চতুর্থ টি টোয়েন্টি বিশ্বকাপ

বহুদিন পর ওয়েস্ট ইন্ডিজ তাদের পুরোনো ইতিহাসের কথা মনে করিয়ে দিলো । ওয়ানডে বিশ্বকাপে পরপর দুটি বিশ্বকাপ ট্রফি জয় করা ওয়েস্ট ইন্ডিজ নিজেদের হারিয়ে খুঁজছিল। ঠিক এই সময়ই অর্থাৎ ২০১২ সালে  তারা শ্রীলংকার মাটিতে টি২০ বিশ্বকাপে জয় পাল করলো । শ্রীলংকাকে ৩৬ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। দুই বার টি২০ বিশ্বকাপের ফাইনালে উঠেও শিরোপা জিততে পারলো না শ্রীলংকা। যেটা আসলেই অনেক দুঃখের।

ওয়েস্ট ইন্ডিজ স্কোরবোর্ড

ওয়েস্ট ইন্ডিজ ২০ অভার খেলে ১৩৭ রান করে ৬  উইকেট হারিয়ে

শ্রীলংকা স্কোরবোর্ড

শ্রীলংকা ১৮ অভার ৪ বল খেলে ১০১ রান করে ১০ ইউকেটের বিনিময়ে

ফলাফলঃবিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ

ভারত-শ্রীলংকা  ২০১৪ পঞ্চম টি টোয়েন্টি বিশ্বকাপ

বাংলাদেশের মাটিতে প্রথম অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপেরও ফাইনালে উঠলো শ্রীলংকা। আগের করা  ভুলের পুনরাবৃত্তি করলো না শ্রীলংকা। ফাইনালে ১৩ বল হাতে রেখে সহজেই ভারতকে হারেয়ে পঞ্চম বিশ্বকাপ জিতে নলো শ্রীলংকা। একই সঙ্গে ফাইনাল না জেতার অতৃপ্তি ঘুচলো মাহেলা জয়াবর্ধনে এবং কুমার সাঙ্গাকারার। ২০০৯ এবং ২০১২ সালে ফাইলান না জেতার কলঙ্ক ঘুচলো লংকানদের।

ভারত স্কোরবোর্ড

ভারত ২০ ওভার খেলে ১৩০রান করে ৪ ইউকেটের বিনিময়ে

শ্রীলংকা স্কোরবোর্ড

জবাবে লংকানরা ১৭ ওভার ৫ বল খেলে ১৩৪ রান করে ৪ ইউকেটের বিনিময়ে

ফলাফলঃ বিশ্বকাপ জয়ী শ্রীলংকা

ওয়েস্ট ইন্ডিজ বনাম ইংল্যান্ড ২০১৬ ষষ্ঠ টি টোয়েন্টি বিশ্বকাপ

এশিয়ার তৃতীয় দেশ হিসাবে টি২০বিশ্বকাপের ষষ্ঠ আসর শুরু হয় ২০১৬ সালে। আয়োজন দেশ ছিল ভারতে। ভারতের ৭টি ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছিল ২০১৬ সালে টি২০বিশ্বকাপ। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় বারের মতো ফাইনালে উঠে ২০১৬ সালের এই আসরে। দুই দলেই একবার করে টি টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জিততে। টি টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাসে দ্বিতীয় বারের মতো ট্রফি নেয় ওয়েস্ট ইন্ডিজ। ষষ্ঠ আসরে ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে দ্বিতীয় বারের মতো টি২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ।

ইংল্যান্ড স্কোরবোর্ড

২০১৬ সালের টি২০ বিশ্বকাপে ইংল্যান্ড নির্ধারিত ২০ ওভারে ১৫৫/৯ রান করে ইংল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজ স্কোরবোর্ড

জবাবে ব্যট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ ১৯.৪ ওভার ১৬১ রান করে ৬ উইকেটের বিনিময়ে

ফলাফলঃ বিশ্বকাপ জয়ী ওয়েস্ট ইন্ডিজ

অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড সপ্তম টি২০ বিশ্বকাপ ২০২১

টি টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর শুরু হয় ২০২১ সালে। আয়োজন করে সংযুক্ত আরব আমিরাত ও ওমানে। টি টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম অনুযায়ী প্রতি দুই বছর পরপর হওয়ার কথা থাকলেও ২০২০ সালে কভিড নাইন্টিনের কারনে অস্ট্রেলিয়াতে টি টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করা সম্ভব হয়নি । পরবর্তীতে আরব দেশে আয়োজন করা হয় টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২১।

নিউজিল্যান্ড স্কোরবোর্ড

অস্ট্রেলিয়া টসে জিতে বল করার সিদ্ধান্ত নেয়। নিউজিল্যান্ড ব্যাট করতে নেমে ৪ উইকেটে ১৭২ রান করতে সক্ষম হয়। দলের পক্ষে সর্বোচ্চ রান করে দলীয় ক্যাপ্টেন ক্যান উইলিয়ামসন ৪৮ বলে ৩ ছক্কা ও ১০ চারে ১৭৭.০৮ স্টাইক রেটের সাহায্যে ৮৫ রানের একটা অনাবদ্ধ ইনিংস খেলে। দলীয় সংগ্রহ ১৭২/৪।

অস্ট্রেলিয়া স্কোরবোর্ড

জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের গোড়া পত্তন করতে আসেন ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন মিচেল মার্শ ৫০ বলে ৭৭ রান করে ম্যাচ সেরা পুরস্কার পান। দলীয় সংগ্রহ অস্ট্রেলিয়া  ৮ উইকেট হাতে রেখে ১৮.৫ বলে জয়ের লক্ষে পৌছে যাই।

পাকিস্থান বনাম ইংল্যান্ড টি ২০ বিশ্বকাপ ২০২২ নবম ( সর্বশেষ )

পাকিস্থান বনাম ইংল্য্যান্ডের মধ্যকার টি ২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হয় ১৩ই নভেম্বার ২০২২ সালে। যেখানে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৭ রান করেন। জবাবে ১ ওভার হাতে রেখে ৫ উইকেটে জয়লাভ করে ইংল্যান্ড।

ফলাফলঃ বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়া ( সর্বশেষ )

আরো পড়ুনঃ আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান

টি ২০ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ফিফটি কার?

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৭ সালে মোহাম্মদ আশরাফুল ২০ বলে ৫০ করেন। এটাই টি ২০ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ফিফটি।

পরবর্তী ২০২৪ টি ২০ বিশ্বকাপ কোথায় অনুষ্ঠিত হবে?

টি ২০ ক্রিকেট বিশ্বকাপের ৯তম আসর ২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে যৌথ ভাবে আয়োজক হবে। ২০২৪ টি২০ বিশ্বকাপে মোট ২০টি দল অংশগ্রহণ করবে।

আশা করি টি ২০ বিশ্বকাপ কে কতবার নিয়েছে তা জনতে পেরেছেন আরো কিছু জানার থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন।

Leave a Comment