তামিম ইকবালের ওয়ানডে ক্যারিয়ার

বাংলাদেশ ক্রিকেটকে নেতৃত্ব দেওয়া তামিম ইকবালের ওয়ানডে ক্যারিয়ার যেন এক সপ্নের মত। তামিম ইকবাল খান ২০ মার্চ ১৯৮৯ সালে চট্টগ্রামে। ক্রিকেটের কারনে বর্তমান সে ঢাকাতে বসবাস করছে। ৫ ফুট ১০ ইঞ্চির এই তামিমের ওয়ানডে ক্যারিয়ারের রেকর্ড পরিসংখ্যান সকল কিছু আজ জানতে পারবেন এই নিবন্ধ থেকে।

তামিম ইকবালের ওয়ানডে ক্যারিয়ার

তামিম ইকবালের ওয়ানডে ক্যারিয়ার

ম্যাচ ইনিংস রান এভারেজ স্টাইক রেট ১০০ ৫০
২৩৮ ২৩৬ ৮২২৪ ৩৬.৭১ ৭৮.৬৫ ১৪ ৫৫ ৯১০ ১০৩

 

তামিম ইকবাল নিঃসন্দেহে বাংলাদেশর সর্বকালের সেরা ওপেনার। চট্টগ্রামে জন্মগ্রহণকারী এই ওপেনারের ওডিআইতে অভিষেক হয় ২০০৭ সালে জিম্বাবুয়ের সাথে। মাত্র ১৮ বছরের সেই তরুণকে সেদিন সবাই চিনেছিল আকরাম খানের ভাতিজা এবং নাফিস ইকবালের ভাই হিসেবে। নামটা যে তামিম ইকবাল তিনি অন্যের পরিচয়ে পরিচিত হতে আসেননি সেটা বুঝিয়ে দেয় একই বছর(২০০৭) অনুষ্ঠিত হওয়া ওডিআই বিশ্বকাপে।

মাত্র ১৮ বছরের এক তরুণ ভারতের সাথে খেলতে নেমে চেনান নিজের জাত। সেদিন ভারতের বিশ্বসেরা বোলিং লাইনআপকে চুরমার করে তুলে নিয়েছিলেন হাফ সেঞ্চুরি। সেই ম্যাচে ডাউন দা উইকেট এসে জহির খানকে উড়িয়ে মারার দৃশ্যটা ক্রিকেটপ্রেমীদের চোখে এখনো ভাসে। তারপর চলে গেছে অনেক সময়(১৫ বছর)। এখন তিনি বাংলাদেশ ওডিআই দলের ক্যাপ্টেন। দেশের হয়ে খেলে ফেলেছেন ২৩১ টি ওডিআই ম্যাচ। এছাড়াও তিনি বাংলাদেশের ওডিআই ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক। ওডিআইতে তিনি ১৪ টি শতক এবং ৫৫ অর্ধশতক এর সাহায্যে রান করেছেন ৮২২৪। তামিম ইকবালের ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংস জিম্বাবুয়ের বিপক্ষে ১৫৮ রান ।

আরো পড়ুন: আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান

তামিম ইকবাল এখনো পর্যন্ত ওয়ানডে এবং টেস্ট খেলা চালিয়ে গেলেও টি-টোয়েন্টি ফরম্যাট থেকে রয়েছে সাময়িক অবসরে। তামিম ইকবাল বাংলাদেশের একমাত্র ব্যাটসম্যান যার ক্রিকেটের তিনটি ফরম্যাটেই রয়েছে সেঞ্চুরি। বর্তমান সময়ে ওডিআই ক্রিকেটে বাংলাদেশের যে শক্ত অবস্থান, সেখান থেকে বাংলাদেশের ক্রিকেট ভক্তরা স্বপ্ন দেখে ২০২৩ সালের আগামী ওডিআই বিশ্বকাপে তামিম ইকবালের নেতৃত্বে সর্বোচ্চ সাফল্য অর্জন করবে বাংলাদেশ। তামিম ইকবালের ওডিআই ফরম্যাট থেকে অবসরের বিষয়ে যতদূর জানা যায় আগামী ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপই হয়তো হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ।

 7v7 সাইট থেকে সর্বশেষ নিউজ পেতে অনুসরণ করুন গুগল নিউজ (Google News) ফিডটি।

Leave a Comment