বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার তালিকা

বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার তালিকা, গত বছরের নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ ২০২২। সেরা দল গুলোর লড়াই সেরা প্লেয়ারদের মাঝে গোল করার প্রতিযোগিতা চলে বিশ্বকাপে – অনেকে জানেন আবার অনেকে জানেন না – বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ গোলদাতা কে সে জন্য এই আর্টিকেল।

বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার তালিকা

বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার তালিকা

ফুটবল হলো রাজকীয় খেলা, আর ফুটবলের সর্বোচ্চ সম্মানযুক্ত ট্রফি হলো ফিফা বিশ্বকাপ ট্রফি, প্রতি ৪ বছর পর পর বিশ্বের ৩২ টা দেশ নিয়ে ফুটবল বিশ্বকাপ আয়োজন করা হয়। যেটা শুরু হয়েছিলো ১৯৩০ সালে উরুগুয়েতে সেবার বিশ্বকাপের প্রথম আসরে ফাইনালে আর্জেন্টিনাকে ২-৪ গোলে হারিয়ে শিরোপা যেতে উরুগুয়ে , আর সেই আসরে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলো গুইলিয়ার্মো স্তাবিল ৮ গোল করেছিলেন তিনি।

এরপর আরো ২২ টা ফিফা বিশ্বকাপের আসর বসেছে, এরমধ্যে ৫ বার বিশ্বকাপ জিতে ফুটবলের সর্বোকালের সেরা দলে পরিণত হয়েছে ব্রাজিল আর ৪ টি করে বিশ্বকাপ জিতে বিশ্বকাপের অধিপত্য ধরে রেখেছে ইতালি ও জার্মানি, আর্জেন্টিনা ৩বার উরুগুয়ে ও ফ্রান্স ২বার এবং স্পেন ও ইংল্যান্ড ১ বার করে ফুটবল বিশ্বকাপ নিয়েছে। পাশাপাশি বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ গোলদাতা এই দেশ গুলো লিডিং রোলে আছেন।

১৯৩০ থেকে ২০২২ ফিফা বিশ্বকাপের ২২ তম ফুটবল আসর বসেছে, এই ২২টি বিশ্বকাপ আসরের মধ্যে কে সর্বোচ্চ গোলদাতা তার তালিকা নিচে দেওয়া হলো, মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো, পেলে, রোনালদো নাজারিও, মারাদোনা সহ অনেক সুপারস্টার ফুটবলার খেলেছেন ফিফা বিশ্বকাপ আর বিশ্বকাপে কে নিজেকে মেলে ধরেছেন সেটা গোল সংখ্যা দেখলে বোঝা যাবে।

মিরোস্লাভ ক্লোসা ( জার্মানি ) ১৬ গোল

মিরোস্লাভ ক্লোসা জার্মান জাতীয় ফুটবল দলের অন্যতম সেরা স্ট্রাইকার ফুটবলার, তিনি ফিফা বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড গড়েছেন। ২০০২, ২০০৬, ২০১০ এবং ২০১৪ এই চার বিশ্বকাপে ২৪ ম্যাচ খেলে ১৬ গোল করেছেন। যা বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড।

মিরোস্লাভ ক্লোসা ফুটবলের অনেক সেরা খেলোয়াড়দের পেছনে ফেলে দিয়েছেন, তিনি যখন ২০১৪ বিশ্বকাপ খেলেন তখন তার বয়স ছিলো ৩৬ বছর তবুও গোল করেছেন সমান তালে। তার অভিষেক বিশ্বকাপে ২০০২ তিনি হ্যাট্রিক গোল করেন।

২০০৬ বিশ্বকাপে তিনি ৫ গোল করেন যেটা সেবারের বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা আর সে জন্য ফিফা তাকে বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ গোলদাতা হওয়ার জন্য গোল্ডেন বুট পুরস্কার দিয়েছিলো।

রোনালদো নাজারিও ( ব্রাজিল ) ১৫ গোল

রোনালদো লুইস নাজারিও ডি লিমা বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ গোলদাতার একজন, ব্রাজিলের অন্যতম সেরা স্ট্রাইকার ফুটবলার। ফিফা বিশ্বকাপে ১৯ ম্যাচে ১৫ টি গোল করেছেন যেটা বিশ্বকাপ ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ গোল। ১৯৯৮ বিশ্বকাপে তিনি নিজেকে যেভাবে মেলে ধরেন তাতে বিশ্বকাপের অন্যতম সেরা স্ট্রাইকার হয়ে ওঠেন।

গার্ড মুলার ( পশ্চিম জার্মানি ) ১৪ গোল

গার্ড মুলার পশ্চিম জার্মানির হয়ে দুইটা বিশ্বকাপ খেলেছেন এবং এই ২ বিশ্বকাপে তিনি ১৩ ম্যাচ খেলে ১৪ গোল করেছেন যেটা অসাধারণ রেকর্ড এবং প্রতিভার নাজির রেখেছেন। গ্রুপ পর্বের ম্যাচে হাঙ্গেরি ও পেরুর বিপক্ষে হ্যাট্রিক গোল সহ ১০ গোল ১৯৭০ বিশ্বকাপে করেছিলেন। যেটা ১ বিশ্বকাপের সর্বোচ্চ গোলের রেকর্ড।

১৯৭০ বিশ্বকাপে গার্ড মুলার গোল্ডেন বুট জিতেছিলেন, এবং তার পারফমেন্স ছিলো নজারকাড়া তিনি বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ গোলদাতার ৩ নাম্বারে অবস্থান করছেন।

লিওনেল মেসি ( আর্জেন্টিনা ) ১৩ গোল

লিওনেল মেসি ২০০৬ সাল থেকে এখনও পর্যন্ত ৫টি বিশ্বকাপে খেলেছেন ২৬টি ম্যাচ এবং গোল করেছেন ১৩টি। হয়েছেন ২০২২ ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়ান।

জাস্ট ফন্টেইন ( ফ্রান্স ) ১৩ গোল

জাস্ট ফন্টেইন ফরাসি ফরোয়ার্ড, মজার ব্যাপার হলো তিনি ১ টি মাত্র বিশ্বকাপ খেলেছেন আর সেটা বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড গড়েছে মাত্র ৬ ম্যাচ খেলে ১৩ গোল করেছেন যেটা অন্য কোন ফুটবলার করতে পারেনি, ১৯৫৮ বিশ্বকাপ খেলেছিলেন ফ্রান্সের এই স্টাইকার।

পেলে ( ব্রাজিল ) ১২ গোল

ব্রাজিল ফুটবলের লিভিং লিজেন্ড পেলে, সর্বোচ্চ বিশ্বকাপ জয়ী ফুটবলার তিনি, একই সাথে ফুটবল বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার তালিকাতে স্থান পেয়েছেন তিনি। পেলে তার অভিষেক বিশ্বকাপে ৬ গোল করেন তিনি ১৯৬২ এবং ১৯৭০ বিশ্বকাপে ব্রাজিলকে শিরোপা জেতাতে প্রধান ভূমিকা পালন করেন।

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা

  1. মিরোস্লাভ ক্লোসা ( জার্মানি ) ২৪ ম্যাচে ১৬ গোল ( ২০০২,২০০৬,২০১০, ২০১৪ বিশ্বকাপ )
  2. রোনালদো নাজারিও ( ব্রাজিল ) ১৯ ম্যাচে ১৫ গোল ( ১৯৯৮, ২০০২, ২০০৬ বিশ্বকাপ )
  3. গার্ড মুলার ( পশ্চিম জার্মানি ) ১৩ ম্যাচে ১৪ গোল ( ১৯৭০, ১৯৭৪ বিশ্বকাপ )
  4. লিওনেল মেসি ( আর্জেন্টিনা ) ২৬ ম্যাচে ১৩ গোল  ( ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮,২০২২ )
  5. জাস্ট ফন্টেইন ( ফ্রান্স ) ৬ ম্যাচে ১৩ গোল ( ১৯৫৮ বিশ্বকাপ )
  6. পেলে ( ব্রাজিল ) ১৪ ম্যাচে ১২ গোল ( ১৯৫৮,১৯৬২,১৯৬৬,১৯৭০ বিশ্বকাপ )
  7. সান্দার কক্সিস ( হাঙ্গেরি ) ৫ ম্যাচে ১১ গোল ( ১৯৫৪ বিশ্বকাপ )
  8. ইয়ুর্গেন ক্লিন্সম্যান ( জার্মানি ) ১৭ ম্যাচে ১১ গোল ( ১৯৯০, ১৯৯৪, ১৯৯৮ বিশ্বকাপ )
  9. গ্যাব্রিয়েল বাতিস্তুতা ( আর্জেন্টিনা ) ১০ ম্যাচে ১২ গোল ( ১৯৯৪,১৯৯৮,২০০২ বিশ্বকাপ )
  10. তিওফিলো কুবিলাস ( পেরু ) ১৩ ম্যাচে ১০ গোল ( ১৯৭০ ও ১৯৭৮ বিশ্বকাপ )
  11. গ্যারি লিনেকার ( ইংল্যান্ড ) ১২ ম্যাচে ১০ গোল ( ১৯৮৬ ও ১৯৯০ বিশ্বকাপ )

এ ছাড়াও বিশ্বকাপে ১০ টা করে গোল করেছেন পোল্যান্ডের গ্রেজেগোজ লাতো, জার্মানির থমাস মুলার ও হেলমুট রান, ১৯৮৬ বিশ্বকাপ জয়ী আর্জেটাইন লিজেন্ড ফুটবলার দিয়েগো মারাদোরা বিশ্বকাপে গোল করেছে ৮ টি, এছাড়াও বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও রোনালদো ৬ ও ৭ টা করে গোল করেছেন।

মেসি বিশ্বকাপে ১৯ ম্যাচ খেলে ৬ গোল করেছেন অপরদিকে রোনালদো ১৭ ম্যাচ খেলে ৭ গোল করেছেন এবং ব্রাজিলের প্রিন্স ফুটবলার নেইমার জুনিয়র বিশ্বকাপে ১৯ ম্যাচে ৬ গোল করেছেন।

আরো পড়ুনঃ আর্জেন্টিনা vs brazil পরিসংখ্যান

বিশ্বকাপ ফুটবলে সর্বোচ্চ গোলদাতা কে ?

মিরোস্লাভ ক্লোসা ( জার্মানি ) ১৬ গোল ২০০২, ২০০৬, ২০১০ এবং ২০১৪ এই চার বিশ্বকাপে ২৪ ম্যাচ খেলে ১৬ গোল করেছেন। যা বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড ।

বিশ্বকাপে মেসির গোলসংখ্যা কত ?

মেসি বিশ্বকাপে ২৬ ম্যাচ খেলে ১৩ গোল করেছেন।

বিশ্বকাপে ক্রিস্তিয়ানো রোনালদোর গোল সংখ্যা কত ?

বিশ্বকাপে ক্রিস্তিয়ানো রোনালদো ১৭ ম্যাচ খেলে ৭ গোল করেছেন ।

( সঠিক খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

Leave a Comment