বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কে – বর্তমান বিশ্বের দামি ১০ ফুটবলার ২০২৩

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কে? অনেকের মনে এই প্রশ্ন থাকে, যারা ক্লাব ফুটবল দেখেন না তারা এই ব্যাপারে বেশি প্রশ্ন করে, প্রতি বছর ক্লাব ফুটবলে ট্রান্সফার মার্কেট জমে ওঠে, বিশ্বের সেরা ক্লাব গুলো চাই প্রতিভাবান তরুণ ফুটবলারকে দলে নিতে, উয়েফা চ্যাম্পিয়নস লিগ জেতা বা ক্লাব টাইটেল জেতা লক্ষ্য নিয়ে, সকল ক্লাব গুলো সেরা প্লেয়ার কিনতে মরিয়া হয়ে পড়ে।

সবাই জানে বিশ্বের সেরা লিগ ইংলিশ প্রিমিয়ার লিগ, এরপর স্প্যানিশ লিগ লা লিগা, ইতালির লিগ সেরিয়ে আ আরো অনেক আছে ইউরোপের ফুটবল পুরো বিশ্ব মাতিয়ে রেখেছে এই সকল লিগ দিয়ে, আর এসব লিগে বড় স্টার ফুটবলার দরকার পড়ে, মেসি, রোনালদো তারা একটা জেনারেশনের কাছে হিরো এখনো দাপিয়ে বেড়াচ্ছে।

ক্লাব ফুটবল তবে বয়সের ভার তাদের দাম কমিয়ে দিয়েছে, বর্তমান বিশ্বে এমন ১০ জন প্লেয়ার আছে তাদের দাম আকাশ ছোঁয়া আজ তাদেরব কথা উল্লেখ করবো বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কে এবং বর্তমান বিশ্বের দামি ১০ ফুটবলার ২০২২ / ২৩

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার

বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার ২০২৩

ফুটবলে একজন গুরুত্বপূর্ণ প্লেয়ারের দাম বেশি হয়, যদি কোন প্লেয়ারের খেলার স্কিল, গতি অন্য দব দিক বাকি ফুটবলার থেকে ভালো হয় তবে তার মার্কেট ভ্যালু বেড়ে যায়, এবং ইউরোপের টপ ক্লাব গুলো সেই ধরনের প্লেয়ারদের কিনে থাকে, বর্তমান সময়ে কিলিয়ান এমবাপে, ভিনিসিউস জুনিয়র, ফুটবলে সেরাদের কাতারে স্থান করে নিয়েছে।

কিলিয়ান এমবাপে ( ১৮০ মিলিয়ন ইউরো )

বর্তমান সময়ে সব থেকে দামি ফুটবলার কিলিয়ান এমবাপে, ফ্রান্স জাতীয় দলের ফরোয়ার্ড, এই তারকা ফুটবলার খেলেন ফরাসি ক্লাব পিএসজিতে,  ২৬০ ম্যাচ খেলে গোল করেছেন ২১২ টি।

এমবাপেকে দলে নিতে লা লিগা ক্লাব রিয়াল মাদ্রিদ মরিয়া থাকলেও তাকে বিপুল অর্থে দলে রেখে দেই পিএসজি দলের চেয়ারম্যান নাসের আর খেলাইফি, বর্তমানে এমবাপে পিএসজির সাথে চুক্তিবদ্ধ আছে, যদি তাকে কোন ক্লাব কিনতে চাই তাহলে ১৮০ মিলিয়ন ইউরো খরচ করতে হবে।

আরলিং ব্রাউট হোলান্ড ( ১৮০ মিলিয়ন ইউরো )

আরলিং হোলান্ড নরওয়ে জাতীয় ফুটবল দলের খেলোয়ার, তিনি সেন্টার ফরোয়ার্ড পজিশনে খেলে থাকেন, ২০২১/২২ মৌসুম তিনি খেলেছেন জার্মান লিগের ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে, তাকে কিনতে পেপ গার্দিওলা আগ্রহ দেখালে ম্যানচেস্টার সিটি সেটা করতে সক্ষম হন ১৭০ মিলিয়ন ইউরোতে।

তবে প্রিমিয়ার লিগে তারকা ফুটবলাদের ছড়াছড়ি নতুন করে যোগ হলো হোলান্ড, সিটির হোলান্ড কেনার পেছনে উদ্দেশ্য চ্যাম্পিয়নস লিগ জেতা, কারণ এই ক্লাবটির ইউরোপের শ্রেষ্ঠ ট্রফিটা এখনো জেতা হয়নি। তাই ২০২২/২৩ সিজনে দারুণ পারফর্ম এর কারনে চ্যাম্পিয়নস লিগ জেতার আশাও পূর্ণ করে। আরলিং ব্রাউট হোলান্ড এর বর্তমান ২০২৩-২৪ সিজনের তার দাম ১৮০ মিলিয়ন ইউরো , তিনি ইংলিশ লিগের এখন সবথেকে দামি ফুটবলার। ২০২৪/২৫ সিজনে হোলান্ডকে পেতে হলে ১৮০ মিলিয়ন ইউরো দাম দিতে হবে।

ভিনিসিউস জুনিয়র ( ১৫০ মিলিয়ন ইউরো )

ভিনিসিউস জুনিয়র ব্রাজিল জাতীয় দলের লেফট উইংগার, তিনি লা লিগা ক্লাব রিয়াল মাদ্রিদে খেলেন এবং ২০২৫ সাল অবধি রিয়াল মাদ্রিদের সাথে চুক্তিবদ্ধ আছে, ভিনিসিউস জুনিয়ার অসাধারণ দ্রুতগতির একজন ফুটবলার, লা লিগাতে ১৫০ ম্যাচ খেলে গোল করেছেন ৩৪ গোল সাথে ৩২ এসিস্ট। চ্যাম্পিয়নস লিগে ৪৬ ম্যাচে ১৫ গোল করেছেন সাথে ১৭ এসিস্ট। তবে তার সতীর্থ করিম বেনজেমাকে এসিস্ট করে গোল করতে সাহায্য করেছেন পুরো সিজনে, যদিও করিম বেনজেমা এখন দল বদল করেছেন।

রিয়াল মাদ্রিদ ২০২১/২২ চ্যাম্পিয়নস লিগ জেতার পিছনে অন্যতম সেরা প্লেয়ারটার নাম ভিনিসিউস জুনিয়র। যদি কোন দল তাকে কিনতে আগ্রহ দেখাই তবে ১৫০ মিলিয়ন ইউরো খরচ করতে হবে, বর্তমান লা লিগার সব থেকে বড় তারকা এবং দামি খেলোয়ার ভিনিসিউস জুনিয়র।

জুড বেলিংহাম ( ১২০ মিলিয়ন ইউরো )

ইংল্যান্ডের এই সেন্টার মিডফিল্ডার মাত্র ২২ বছর বয়সে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারের তালিকায় স্থান করে নিয়েছে। বর্তমানে রিয়াল মাদ্রিদে তার মার্কেট ভেলু ১২০ মিলিয়ন ইউরো ধরা হয়েছে। এর আগে জুড বেলিংহাম জার্মান পেশাদার ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডতে ১৩২ ম্যাচ খেলে সেন্টার মিডফিল্ডার হয়েও ২৪ গোল দিয়েছে সাথে ২৫ এসিস্ট। তবে ২০২৩/২৪ সিজনে রিয়াল মাদ্রিদে যোগ দেয় এই উদীয়মান ফুটবলার।

ফিল ফোডেন ( ১১০ মিলিয়ন ইউরো )

ফিল ফোডেন ইংল্যান্ড জাতীয় দলের ফুটবলার, বর্তমান তিনি প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটিতে খেলছেন, ইংলিশ এই সেন্টার মিডফিল্ডার দারুণ ফুটবল প্রতিভার অধিকারি, তাকে কিনতে হলে আপনাকে ৯০ মিলিয়ন ইউরো গুনতে হবে। ফোডেন ২০২১/২২ প্রিমিয়ার লিগ সিজনে ২৮ ম্যাচে ৯ গোল করেছেন এবং চ্যাম্পিয়নস লিগে ১১ ম্যাচ খেলে তিন গোল করেছেন। ২০২২/২৩ সিজনে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারদের একজন তিনি, ২২ বছর বয়সীএই তারকা ফুটবলার ইংল্যান্ডের হয়ে এবার কাতার বিশ্বকাপ খেলবেন।

মোহাম্মদ সালাহ ( ৯০ মিলিয়ন ইউরো )

প্রিমিয়ার লিগের আরেক তারকা মোহাম্মদ সালাহ বর্তমান মার্কেট ভ্যালু বা ২০২২ /২৩ সিজনে তার দাম ৯০ মিলিয়ন ইউরো, ২০২২ সালে তিনি লিভারপুলের হয়ে ১ ম্যাচ খেলেছেন এবং ১ গোল করেছেন, ম্যানচেস্টার সিটির সাথে কমিউনিটি শিল্ড ট্রফি প্রতিযোগিতায় লিভাপুলকে চ্যাম্পিয়ন করেছেন। মোহাম্মদ সালাহ মিশর জাতীয় ফুটবল দলের খেলোয়ার, ৩০ বছর বয়সী এই ফরোয়ার্ড বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারদের একজন।

হ্যারি কেন ( ৯০ মিলিয়ন ইউরো )

হ্যারি কেন ইংল্যান্ড জাতীয় দলের ফরোয়ার্ড, বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারদের একজন, তিনি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব টোটেনহামে খেলেন, ৩০ বছর বয়সী এই ফুটবলারকে কিনতে আপনাকে ৯০ মিলিয়ন খরচ করতে হবে, ২০২১/২২ সিজনে তিনি প্রিমিয়ার লিগে ৩৭ ম্যাচে ১৭ গোল করেছিলেন, এবং ২০২২/২৩ মৌসুমের শুরুতে ৪ ম্যাচ খেলে ১ গোল করেছেন।

ব্রুনো ফের্নান্দেস ( দাম ৮৫ মিলিয়ন )

ব্রুনো ফের্নান্দেস হলো পর্তুগিজ জাতীয় দলের ফুটবলার এবং প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের অ্যাটাকিং মিডফিল্ডার, অসাধারণ ফুটবল মেধার অধিকারী ব্রুনো তিনি মিডফিন্ডে খেলেও দারুণ গোল করতে পারেন, ২০২১/২২ সিজনে তিনি ক্রিস্তিয়ানো রোনালদোর সাথে খেলেছেন ইউনাইটেডের হয়ে। ব্রুনো যে কোন দলে খেললে সেটা দলের জন্য প্লাস পয়েন্ট হিসাবে যোগ হয়, দারুণ গতি, সেভ দিতে পারেন, বল পাস করার স্কিল, এবং প্রয়জনে গোলও করতে পারেন। ব্রুনো ২০২২/২৩ সিজনের সেরা ১০ জন দামি ফুটবলাদের একটা, তাকে যদি কোন ক্লাব কিনতে চাই তাহলে ৮৫ মিলিয়ন খরচ করতে হবে। একই সাথে ব্রুনো ফের্নান্দেস বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারদের একজন।

কেভিন ডে ব্রুইন ( দাম ৮৫ মিলিয়ন )

কেভিন ডে ব্রুইন বেলজিয়াম জাতীয় ফুটবল দলের অ্যাটাকিং মিডফিল্ডার, তিনি একজন অসাধারণ ফুটবলার ২০২১/২২ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির হয়ে ৩০ ম্যাচ খেলে গোল করেছেন ১৫ টা, তিনি বর্তমান বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারদের একজন। তাকে কিনতে হলে ৮৫ মিলিয়ন দাম দিতে হবে। পেদ্রি গন্সালেস ( ৮০ মিলিয়ন ইউরো ) পেদ্রি স্পেন জাতীয় ফুটবল দলের মিডফিল্ডার, বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার ,তিনি স্প্যানিশ ক্লাব বার্সেলোনাতে ২০১৯ সালে চুক্তিবদ্ধ হন, লা-লিগাতে ২০২১/২২ সিজনে সেন্টার মিডফিল্ডে খেলেছেন ১২ ম্যাচে ৩ গোল করেছে, ইউরোপা লিগে ৬ ম্যাচ খেলেছেন এবং ১ গোল করেছেন, বর্তমান সময়ে পেদ্রির মার্কেট ভ্যালু ৮০ মিলিয়নের বেশি ছাড়িয়েছে, তার খেলার কোয়ালিটি সবাইকে অবাক করেছে।

বার্নাদো সিলভা ( ৮০ মিলিয়ন )

বর্তমান বিশ্বের সবচেয়ে দামি ফুটবলারদের তালিকায় জাইগা করে নিয়েছে বার্নাদো সিলভা, যিনি পর্তুগাল জাতীয় দলের অ্যাটাকিং মিডফিল্ডার, বার্নাদো সিলভা বর্তমানে ম্যানচেস্টার সিটিতে খেলছেন, তবে বিভিন্ন সোশার মিডিয়াতে খবর হচ্ছে সে লা লিগা ক্লাব বার্সেলোনাতে যেতে চাই, তবে তাকে দলে পেতে হলে বার্সাকে গুনতে হবে ৮০ মিলিয়ন ইউরো। সিলভা দারুণ একজন ফুটবলার, অ্যাটাক, ডিফেন্স, এসিস্ট এবং গোল করাতে তার জুড়ি নেই, বর্তমান সময়ের সেরা ৫ মিডফিল্ডাদের মধ্যে সিলভা একজন, যে করণে তার দাম এতো বেশি।

বিশ্বের সবচেয়ে দামি ১০ ফুটবলার

বর্তমান বিশ্বে সব থেকে দামি ফুটবলার হলেন কিলিয়ান এমবাপে, ফ্যান্স জাতীয় দলের এই ফরোয়ার্ড ২০২২/২৩ সিজনের সব থেকে দামি খেলোয়ার, এবং বিশ্বের সবচেয়ে দামি ১০ ফুটবলার কে তাদের সংক্ষিপ্ত তালিকা নিয়ে তুলে ধরা হলো।

১, কিলিয়ান এমবাপে – তার মার্কেট ভ্যালু ১৮০ মিলিয়ন ইউরো ( পিএসজি )

২, আরলিং ব্রাউট হোলান্ড – তার দাম ১৮০ মিলিয়ন ইউরো ( ম্যানচেস্টার সিটি )

৩, ভিনিসিউস জুনিয়র – দাম ১৫০ মিলিয়ন ইউরো ( রিয়াল মাদ্রিদ )

৪, ফিল ফোডেন – মার্কেট ভ্যালু ৯০ মিলিয়ন ইউরো ( ম্যানচেস্টার সিটি )

৫, মোহাম্মদ সালাহ – ৯০ মিলিয়ন ইউরো ( লিভারপুল )

৬, হ্যারি কেন – ৯০ মিলিয়ন ইউরো ( টটেনহাম )

৭, ব্রুনো ফের্নান্দেস – দাম ৮৫ মিলিয়ন বর্তমান ক্লাব ( ম্যানচেস্টার ইউনাইটেড )

৮, কেভিন ডে ব্রুইন – দাম ৮৫ মিলিয়ন বর্তমান ক্লাব ( ম্যানচেস্টার সিটি )

৯, পেদ্রি গন্সালেস – ৮০ মিলিয়ন ইউরো বর্তমান ক্লাব ( বার্সেলোনা )

১০, বার্নাদো সিলভা – ৮০ মিলিয়ন বর্তমান ক্লাব ( ম্যানচেস্টার সিটি )

আরো পড়ুনঃ আর্জেন্টিনার খেলোয়াড় তালিকা

বিশ্বে সব থেকে দামি ফুটবলার কে, এবং কোন ফুটবলার ২০২২ সালে নতুন ক্লাবে যোগ দিয়েছে সেই সম্পর্কে যদি কোন কোন থাকে তাহলে আমাদের কে কমেন্ট করে জানাতে পারেন, মেসি অথবা রোনালদোর বর্তমান মার্কেট ভ্যালু কত এটা জানতে চাইলেও আমাদের কমেন্টে করে জানাতে পারেন।

( সঠিক খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

Leave a Comment